• 149

২১ ফেব্রুয়ারি ৩২ বছরে পদার্পণ করছে ‘ঠিকানা’

২১ ফেব্রুয়ারি ৩২ বছরে পদার্পণ করছে ‘ঠিকানা’

নিউইয়র্ক থেকে প্রকাশিত ও বহির্বিশ্বে সর্বাধিক প্রচারিত বাংলা সংবাদপত্র ‘ঠিকানা’ আগামী ২১ ফেব্রুয়ারি ৩২ বছরে পদার্পণ করছে। একুশের চেতনা বুকে ধারণ আর স্বদেশের সঙ্গে প্রবাসের সেতুবন্ধ রচনার মহান উদ্দেশ্য নিয়ে আজ থেকে তিনদশকেরও বেশি আগে ১৯৯০ সালের একুশে ফেব্রুয়ারি আত্মপ্রকাশ ঘটে ঠিকানার।

ঠিকানার জন্মের পেছনে আরো রয়েছে বাংলাদেশ, বাংলা ভাষা, শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্যকে এই প্রবাস-পরিবেশে লালন করা ও ছড়িয়ে দেওয়ার প্রয়াস। ঠিকানা প্রবাস-কমিউনিটির সুখ-দুঃখ, স্মৃতিকাতরতা ও নতুন প্রজন্মকে শিকড়ের সঙ্গে যুক্ত রাখার আকুলতা অনুভব করে। ঠিকানার সঙ্গে কমিউনিটির বোঝাপড়া আজও তাই অটুট।

ঠিকানার যত অঙ্গীকার তার পাঠকের কাছে, যারা যেকোনো মহাদুর্যোগেও ঠিকানাকে ছেড়ে যাননি। পাঠকের এই অফুরান ভালোবাসা আছে বলেই শতাব্দীর ভয়াবহ মহামারি করোনাভাইরাসের মহাক্রান্তিকালেও ঠিকানা তার পথচলা অব্যাহত রেখেছে। পাশাপাশি এর বিজ্ঞাপনদাতাদের অকৃত্রিম ভালোবাসা পত্রিকাটির পথচলাকে করছে আরো কুসুমাস্তীর্ণ।

শত বাধার মুখেও বরাবরের মতো এবারও ঠিকানা দীর্ঘ কলেবরে প্রকাশ করতে যাচ্ছে জন্মদিন উপলক্ষে বিশেষ সংখ্যা। প্রবাস ও দেশের স্বনামধন্য লেখকদের গল্প, কবিতাসহ সমকালীন রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি নিয়ে দিকনির্দেশনামূলক লেখায় ভরপুর থাকছে বিশেষ সংখ্যার প্রতিটি পৃষ্ঠা। আগামী ১৭ ফেব্রুয়ারি বাজারে পাওয়া যাবে বিশেষ সংখ্যাটি। তাই ফুরিয়ে যাওয়ার আগেই আপনার কপিটি সংগ্রহ করার অনুরোধ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :