• 35

দাওয়াহ অব রমাদান-২০

‘গীবতের পরিণাম জাহান্নাম’

‘গীবতের পরিণাম জাহান্নাম’

দাওয়াহ অব রমাদান-২০ তম পর্ব

পবিত্র মাহে রমজান উপলক্ষে নিউইয়র্কের জনপ্রিয় কমিউনিটি নিউজ নেটওয়ার্ক এফএম-৭৮৬ এর বিশেষ আয়োজন দাওয়াহ অব রামাদান। মোহাম্মদ মিরাজ উদ্দিনের উপস্থাপনায় ২ মে অনুষ্ঠানটির ২০তম পর্ব অনুষ্ঠিত হয়েছে। এতে অতিথি হিসেবে যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিস বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ ইউসুফ। তিনি আলোচনা করেছেন রমজান মাস ‘গীবত বা পরনিন্দা চর্চা থেকে মুক্তি লাভের প্রশিক্ষণ’ সম্পর্কে।


আলোচনার শুরুতেই গীবত বলতে কি বোঝায় তা নিয়ে কথা বলেছেন সম্মানিত অতিথি। তিনি বলেন, পরচর্যা বা পরনিন্দা ইসলামে হারাম। হাদিসে আছে, সবসময় ভাল কথা বা উত্তম কথা বলা উচিত। গীবত কারও সামনে-অনুপস্থিতে করা যাবেনা বলে উল্লেখ করেন ড. মুহাম্মদ ইউসুফ।


গীবত কি শুধু কথা নাকি অন্য কর্মকাণ্ডেও হয়? এমন প্রশ্নের জবাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক বলেন, কর্ম-ইঙ্গিতের মাধ্যমেও গীবত হতে পারে। অর্থাৎ কেউ যদি ক্ষতিকর কোন কাজ করে দেখায় সেটি গীবত হবে।


কেউ সামনে কার সম্পর্কে গীবত করলে তা প্রতিরোধ করা উচিত বলে জানান ড. মুহাম্মদ ইউসুফ। বলেন, তাকে বুঝাতে হবে এটা অন্যায়। শক্তি না থাকলে সেখান থেকে চলে যাওয়া বা দূরে থাকতে হবে। হাদীসে আছে গীবত ব্যাভিচারের চেয়ে জঘন্য। এটি হারাম-কবিরা গুনা। এর পরিণত জাহান্নাম।

আপনার মতামত লিখুন :