• 34

দাওয়াহ অব রমাদান-১৯

‘বিশ্বাস কার্যকরের নামই ইসলাম’

‘বিশ্বাস কার্যকরের নামই ইসলাম’

দাওয়াহ অব রমাদান-১৯ তম পর্ব

পবিত্র মাহে রমজান উপলক্ষে নিউইয়র্কের জনপ্রিয় কমিউনিটি নিউজ নেটওয়ার্ক এফএম-৭৮৬ এর বিশেষ আয়োজন দাওয়াহ অব রামাদান। মোহাম্মদ মিরাজ উদ্দিনের উপস্থাপনায় ১ মে অনুষ্ঠানটির ১৯তম পর্ব অনুষ্ঠিত হয়েছে। এতে অতিথি হিসেবে যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমফিল গবেষক ইমরান মাহমুদ। তিনি আলোচনা করেছেন মানসিক প্রশান্তিময় ইসলাম জীবন সম্পর্ক।


প্রত্যেক মানুষই জন্মগতভাবে মুসলিম কিনা? এমন প্রশ্নে আলোচনা শুরু করেন ইমরান মাহমুদ। তিনি বলেন, সমস্ত মানবজাতীকে সৃষ্টি করেছেন আল্লাহ। পরবর্তীতে পরিবার-সমাজ একেক জনকে একেক ধর্মের অনুসারি হিসেবে তৈরি করেন।


মুসলিমের সংজ্ঞা প্রসঙ্গে এই গবেষক বলেন, ঈমান এবং পরিপূর্ণভাবে সেখানে প্রবেশ করাটাই ইসলাম। তারমতে, এখানে ঈমান হচ্ছে বিশ্বাসের প্রাথমিক স্তর। বিশ্বাসটাকে কার্যকর করার নামই হচ্ছে ইসলাম। যে বিশ্বাসটাকে কাজে পরিণত করবে তিনি হবেন মুসলিম।


কথা বলেন প্রশান্তিময় জীবন প্রসঙ্গে। এতে অতিথি বলেন, যে জীবন-দেহে শান্তি আছে সেটাই প্রশান্তিময় জীবন। প্রশ্ন হলো কিভাবে সেটা তৈরি করবো। সেজন্য দুনিয়ার প্রতিযোগিতা থেকে সরে আসতে হবে। যেটা পেয়েছি তাতেই আল্লাহর ওপর সন্তুষ্ট এবং কৃতজ্ঞতা থাকার পরামর্শ দেন ইমরান মাহমুদ। সাথে নফস নিয়ন্ত্রণের তাগিদ দেন তিনি।

আপনার মতামত লিখুন :