• 68

ক্ষমতা গ্রহণের প্রস্তুতির খবর জানালেন বাইডেন

ক্ষমতা গ্রহণের প্রস্তুতির খবর জানালেন বাইডেন

ক্ষমতা গ্রহণের প্রস্তুতির খবর জানালেন বাইডেন

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর প্রশাসন যত অসহযোগিতাই করুক না কেন, নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের জন্য প্রস্তুত হচ্ছেন। এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের অর্থনীতি ও এর পুনর্গঠন পরিকল্পনা নিয়ে আজ সোমবার ডেলাওয়্যার অঙ্গরাজ্যে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বক্তব্য রাখবেন।


সিএনএনের প্রতিবেদনে বলা হয়, জো বাইডেনের অর্থনীতি পুনরুদ্ধার পরিকল্পনার কেন্দ্রে রয়েছে করোনাভাইরাস মোকাবিলার বিষয়টি। তিনি এর আগেও বারবার বলেছেন, করোনাভাইরাসকে নিয়ন্ত্রণে না এনে যুক্তরাষ্ট্রের অর্থনীতির দীর্ঘমেয়াদি পুনরুদ্ধার কর্মসূচি চালানো অসম্ভব। এ কারণে তিনি নির্বাচনী প্রচারের সময় থেকেই বারবার সাধারণ মানুষকে স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ মেনে মাস্ক পরা ও শারীরিক দূরত্ব বজায় রাখার নীতি মেনে চলার আহ্বান জানিয়ে আসছেন। অন্তত কোভিড-১৯ এর কোনো নির্ভরযোগ্য ভ্যাকসিনের প্রাপ্যতা সব পর্যায়ে নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত এসব সতর্কতা পালনের আহ্বান জানিয়েছেন তিনি বহুবার।


যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ও তাঁর প্রশাসনের সামনে অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে। এর মধ্যে সবচেয়ে ওপরে রয়েছে নিশ্চিতভাবেই মহামারি পরিস্থিতি মোকাবিলা। একই সঙ্গে এই মহামারির কারণে মার্কিন অর্থনীতিতে যে মন্দা শুরু হয়েছে এবং যা দিন দিন আরও বাজে পরিস্থিতির দিকে যাচ্ছে, তাকে আবার জাগিয়ে তোলাও তাঁর বড় চ্যালেঞ্জ। আর এর চেয়েও বড় চ্যালেঞ্জ হচ্ছে এই দুই চ্যালেঞ্জ মোকাবিলার পন্থাগুলোকে সমন্বয় করা। কারণ, যথাযথ পন্থায় না এগোলে এর একটি আরেকটিকে আবার কঠিন করে তুলতে পারে।


মুশকিল হচ্ছে এখন পর্যন্ত বিদায়ী প্রশাসনের কাছ থেকে এসব চ্যালেঞ্জ মোকাবিলায় আগামী প্রশাসনের সম্ভাব্য কর্মকর্তাদের কিছুই জানানো হয়নি। এমনকি গোয়েন্দা তথ্যও দেওয়া হচ্ছে না। ফলে নতুন প্রশাসনের জন্য বিদ্যমান পরিস্থিতি সম্পর্কে পুরোপুরি ওয়াকিবহাল হওয়া এবং সে অনুযায়ী পদক্ষেপ নেওয়া বা পরিকল্পনা করা কঠিন হয়ে পড়েছে। এই অবস্থার মধ্যেই আজ জো বাইডেন ও কমলা হ্যারিস অর্থনীতি নিয়ে তাঁদের পরিকল্পনার কথা তুলে ধরবেন জনপরিসরে।

আপনার মতামত লিখুন :