• 54

সীমিত আয়োজন

বাফার বৈশাখ উদযাপন

বাফার বৈশাখ উদযাপন

বাফার বৈশাখি শোভাযাত্রা

নিউইয়র্কে বর্ণিল আয়োজনে বাংলা নতুন বছর ১৪২৮ সালকে স্বাগত জানাল বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস-বাফা। গত ১০ ও ১১ এপ্রিল দু’দিনব্যাপি সীমিত পরিসরে চলে শোভাযাত্রাসহ সাংস্কৃতিক আয়োজন। ছাত্র, শিক্ষক, অভিভাবক এবং অতিথিদের পদচারণায় মুখরতি ছিলো পার্কচেষ্টারে অবস্থিত বাফা প্রাঙ্গণ।




অনুষ্ঠানের প্রথম দিন সীমিত পরিসরে বৈশাখী শোভাযাত্রা বের করা হয়। ছিলো দিনব্যাপী উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠানও। এতে আবির রাঙিয়ে উল্লাসে মেতেছিল বাফার সদস্যরা। আমন্ত্রিত অতিথিরা বাংলাদেশের নানান মুখরোচক খাবার উপভোগ করেছেন। সন্ধ্যায় সীমিত পরিসরে হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। পরদিন শামীম আরা বেগমের সঞ্চালনায়, আয়োজন ছিল অন্তর্জালের। এতে বাফার শিল্পীদের প্রার্থনা সঙ্গীত দিয়ে শুরু হয় অনুষ্ঠানমালা। সমবেত সঙ্গীতে যারা অংশগ্রহন করেন, শম্পা রহমান, জান্নাতুল আরা, কানিজ ফাতিমা, শামীম আরা বেগম, ফারজানা ইয়াসমিন, মনিরা নুর, অর্চনা পল, আয়েশা চৌধুরী, মোহাম্মদ টিপু খান, মোহম্মদ নাসিরউল্লাহ, সামান্তা, রাজদ্বীপ এবং স্পন্দন।


তারপর ছিল ছাত্রছাত্রী এবং অভিভাবকদের ঋতুবৈচিত্র নিয়ে হয়েছে চিত্রাঙ্কণ প্রদর্শন। এতে প্রদর্শত হয়েছে মোনালিসা, ঐশি, মোহাম্মদ নজরুল ইসলাম পিন্টু, সামির, জুয়াইরা, রাজদ্বীপ, সুকণ্যা, মায়া এন্জেলিনা, জ্বারা, সিয়ান, রাইসা, হেনা, আগামী মহিরাজ এবং মিল্টন আহমেদের ছবি। অনুষ্ঠানটির বিশেষ সহযোগিতায় ছিলো কমুনিটি বোর্ড নাইন।




এরপর চলে বিশেষ নৃত্যানুষ্ঠান। পরিবেশনায় ছিলেন মার্জিয়া স্মৃতি, সানজিদা ইসলাম, নুজহাত ফাইজা, সারাফ রহমান, নাসিমা চৌধুরী, নুসরাত শিকদার, ফাতিহা নুর, আরিশা এবং আবৃত্তি। ঋতুভিত্তিক কবিতা আবৃত্তি করেন খ্রিষ্টিনা রোজারীও, আনোয়ারুল হক লাভলু, ক্লারা রোজারীও, ক্যাথরিনা কেয়া রোজরীও, নজরুল কবীর এবং বিলকিস রহমান দোলা। 

আপনার মতামত লিখুন :