• 115

ড. শামসুজ্জোহা স্মরণে ভার্চুয়াল স্মরণসভা

ড. শামসুজ্জোহা স্মরণে ভার্চুয়াল স্মরণসভা

ভাষা সৈনিক, মহান মুক্তিযুদ্ধের প্রথম শহীদ বুদ্ধিজীবী,যিনি ১৯৬৯’র গণ অভ্যুত্থানের সময় নিজ ছাত্রদের রক্ষা করার জন্য বুকে গুলি পেতে নিয়েছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তৎকালীন প্রক্টর ড. শামসুজ্জোহা স্মরণে ১৮ ফেব্রুয়ারি ২০২১, বিকাল ৪ টায়, ভার্চুয়াল শোক সভার আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, ইউএসএ। সংগঠনের সভাপতি আব্দুল আজিজ নাঈমীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন রাকসু’র প্রথম নির্বাচিত জি.এস. সাবেক কূটনীতিক আব্দুর রাজ্জাক খান, ড. জোহার সহকর্মী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনেবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. জহুরুল হক, বিবিসি ও বাংলাদেশ বেতারের সাবেক সংবাদদাতা, সাপ্তাহিক বাঙালী পত্রিকার সম্পাদক কৌশিক আহমেদ, সাপ্তাহিক ঠিকানা পত্রিকার প্রধান সম্পাদক ফজলুর রহমান, অধ্যক্ষ হোসনে আরা বেগম হাসি, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও উপদেষ্টা গোলাম কিবরিয়া অনু, উপদেষ্টা শাহীন খান ( বস্টন থেকে), উপদেষ্টা আহসান উল্লাহ ফিলিপ,উপদেষ্টা শাহ বখতিয়ার আলী ও রাকসুর সাবেক ছাত্র মিলনায়তন সম্পাদক মুজাহিদ আনসারী।




বিশেষ আমন্ত্রনে বাংলাদেশ থেকে যোগদান করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক, সাবেক ছাত্রনেতা আইয়ুব আলী খান, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক, রাকসুর সাবেক প্রমোদ সম্পাদক অধ্যাপক ড. শাহ আজম শান্তনু, আহাম্মদ হোসেন বাবু।




ইউএসএ থেকে বিশেষ আমন্ত্রণে যোগদান করে সংহতি প্রকাশ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সম্মানিত সভাপতি জনাব আব্দুল আজিজ নাইয়েমী।




অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সংগঠনের সহ সভাপতি ফাতেনূর আলম বাবু, হামদ-নাত পরিবেশন করেন নিয় ইয়র্কের উদীয়মান সঙ্গিতশিল্পী আলভান চৌধুরী।




সভ্যতার ইতিহাসে মানুষের অধিকার আদায়ের জন্য যুগে যুগে অনেক মানীষী আত্মবিসর্জন দিয়েছেন, কিন্তু নিজ ছাত্রদের রক্ষা করার জন্য বুকে গুলি পেতে নেয়ার ইতিহাস পৃথিবীতে বিরল। ড. শামসুজ্জোহা আত্মত্যাগের এই অনন্য উদাহরণকে স্মরণীয় করে রাখার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জোহা দিবসকে শিক্ষক দিবস হিসেবে পালন করে এবং জাতীয় শিক্ষক দিবস ঘোষণার জন্য সরকারে প্রতি দাবী জানিয়ে আসছে। সে দাবী বাস্তবায়নের আলোচনায় আরও অংশগ্রহণ করেন সুপ্রিম কোর্টের আইনজীবী কাজী ওয়াহেদুজ্জামান স্বপন (ওয়াশিংটন থেকে ), সংগঠনের সাবেক সভাপতি মোল্লা আবু মাসুদ, সাবেক সভাপতি ওয়াহেদুজ্জামান চৌধুরী রাব্বী, সদস্য সচিব মুন্সী আহাদ জামান, আকলিমা চৌধুরী রানা, সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর বিপ্লব, জনপ্রিয় সঙ্গিতশিল্পী রাজিব আহসান রাসেল, সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান জন, সহ-সভাপতি নূরুন নাহার গিনি, সহ-সভাপতি নূর কানিজ ফাতিমা, এডভোকেট আব্দুর রাশিদ, সাংবাদিক ও নাট্যকার তোফাজ্জল লিটন।




বক্তারা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের নিকট জোহা দিবসকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণার জোর দাবী পুনর্ব্যক্ত করেন। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আসলাম আহমাদ খান।

আপনার মতামত লিখুন :