• 133

যুক্তরাষ্ট্রে মসজিদের ইতিহাস

যুক্তরাষ্ট্রে মসজিদের ইতিহাস

মসজিদ হচ্ছে এমন একটি স্থান যেখানে মুসলমানরা কাবার দিকে ফিরে সালাত আদায় করেন। এটি কোনও ভবন হতে হবে এর কোন বাধ্যবাধকতা নেই। এর অর্থ হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্রে ১৭৩১ বা তারও আগে মসজিদ ছিল।

জব বেন সলোমন (১৭০১–৭৩), একজন আফ্রিকান-আমেরিকান মুসলিম যাকে দাসত্বের জন্য অপহরণ করা হয়েছিল, তাঁর দাসের বিবরণী স্মারকে ম্যারিল্যান্ডের কেন্ট আইল্যান্ডের বনে দাসদের সালাত আদায় করার কথা উল্লেখ করেছেন। যেখানে তাকে ১৭৩১–৩৩ সময়ে নেওয়া হয়েছিল।

কিছু সূত্র দাবি করেছে যে সম্ভবত প্রথম মার্কিন মসজিদটি মাইনের বিল্ডফোর্ডে স্থাপন করা হয়েছিল; যা ১৯১৫ সালে আলবেনীয় মুসলমানদের দ্বারা নির্মাণ করা হয়েছিল। একটি মুসলিম কবরস্থান এখনও আছে, যা ১৯৯৬ সালে সেখানে ছিল।

যাহোক, অফিসিয়ালি প্রথম নির্মিত মসজিদটি সম্ভবত ১৯২১ সালে মিশিগানের ডেট্রয়েটের হাইল্যান্ড পার্কে অবস্থিত। এই মসজিদটি বিখ্যাত হিল্যান্ড পার্ক ফোর্ড প্লান্টের নিকটে অবস্থিত, যেখানে সব মুসলমানরা একত্রে নামাজ আদায় করতো।

জানা যায়, রিয়েল এস্টেট মুহাম্ময়াদ করুবের অর্থায়নে এই মসজিদটি তৈরি করা হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম স্থায়ী মসজিদটি হচ্ছে আল সাদিক মসজিদ; যেটি ১৯২২ সালে শিকাগোর ব্রোঞ্জভিল এলাকায় নির্মাণ করা হয়েছিল। তবে অনেকেই মনে করেন প্রথম "অফিসিয়ালি নির্মিত" মসজিদ হচ্ছে আমেরিকার মাতৃ মসজিদ; যা ১৯৩৪ সালে আইওয়ার সিডার র‌্যাপিডসে নির্মাণ করা হয়েছিল।

এসব বিষয় থেকে এটি অনুমান করা হয় যে ১৯৭০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় শতাধিক মসজিদ ছিল। তবে তৎকালীন মার্কিন যুক্তরাষ্ট্রে দশ লক্ষেরও বেশি মুসলমানের অভিবাসন হওয়ার ফলে পরবর্তীতে আরও শতাধিক মসজিদ নির্মাণ করা হয়েছিল। ২০০০ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ১,২০৯টি মসজিদ ছিল, যা ২০১০ সালে ৭৪% বৃদ্ধি পেয়ে ২,১০২-এ দাঁড়িয়েছে। সূত্র-উইকিপিডিয়া

আপনার মতামত লিখুন :