• 58

সৌদি আরব

কেমন হচ্ছে সৌদি আরবের এবারের রমজান

কেমন হচ্ছে সৌদি আরবের এবারের রমজান

সৌদি আরবে রমজান মানেই মাসজুড়ে বিশেষ এক উৎসবের নাম। যেন দেশটাই পুরোপুরি বদলে যায়। রাস্তাঘাট আর বিপণীবিতানগুলোতে করা হয় বর্ণিল আলোকসজ্জা। ইফতার আর সেহরিকে ঘিরে থাকে ব্যাপক আয়োজন। বড় বড় প্রতিষ্ঠান আর ধনাঢ্য ব্যক্তিদের উদ্যোগে জায়গায় জায়গায় তাঁবু খাটিয়ে রোজাদারদের ইফতারের আয়োজন করা হয়। 


মক্কা এবং মদীনার পবিত্র দুই মসজিদেও থাকে বিশ্বের সবচেয়ে বড় ইফতার আয়োজন। কিন্তু ইতিহাস আর ঐতিহ্যের এসব বৈশিষ্ট্য ভেঙে চুরমার করে দিয়েছে মহামারী করোনাভাইরাস। এ যেন এক অন্যরকম রমজান, পুরো বিশে^র মতো সৌদি আরবের নাগরিকরাও যা কোনোদিন কল্পনা করেননি।


যে তারাবি ঘিরে থাকে উৎসবের আমেজ, সেটাও এবার বিভিন্ন নিষেধাজ্ঞার ঘেরাটোপে বন্দি। শুধু তাই নয়, তারাবির রাকাত সংখ্যাও এবার সীমিত করা হয়েছে। মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে তারাবির নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত পড়ার নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। এছাড়া সারাদেশের সব মসজিদে ৩০ মিনিটের মধ্যে তারাবির নামাজ আদায় করার নির্দেশ দেয়া হয়েছে।


করোনার কারণে এবারের নিষেধাজ্ঞার তালিকা অনেক লম্বা। মসজিদুল হারামাইনসহ দেশটির সব মসজিদে ইতফার নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া মক্কা ও মদীনার প্রধান দুই মসজিদে ইতিকাফ করা যাবে না এবারের রমজানে।


তবে প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণের মধ্যেও এবারের রমজানে সীমিত পরিসরে ওমরাহ চালু রেখেছে সৌদি আরব। শুধু টিকা নেওয়া ব্যক্তিরাই অনুমতি সাপেক্ষে এই সুযোগ পাবেন। আর অনুমোদন ছাড়া কেউ যদি ওমরাহ  পালনের চেষ্টা করে, তাহলে তাকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


আরেক আদেশে বলা হয়েছে, এবারের রমজানে একজন ব্যক্তি একবারের বেশি ওমরাহ পালন করতে পারবেন না। সবমিলিয়ে নানা নিষেধাজ্ঞার বেড়াজালে অন্যান্য দেশের মতো এবার সৌদি আরবেও পালিত হচ্ছে বিবর্ণ এক মাহে রমজান।

আপনার মতামত লিখুন :