• 57

অভিবাসন নিষেধাজ্ঞা বাতিল

অভিবাসন নিষেধাজ্ঞা বাতিল

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের জারি করা অভিবাসন নিষেধাজ্ঞা বাতিল করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফলে গ্রিন কার্ডের আবেদনকারী ও অস্থায়ী বিদেশি শ্রমিকেরা যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন। হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায়, নির্বাহী আদেশে স্বাক্ষর করার মাধ্যমে এই নিষেধাজ্ঞাটি প্রত্যাহার করা হয়েছে।


নিষেধাজ্ঞা প্রত্যাহারের আদেশে স্বাক্ষর করার সময় প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, 'ট্রাম্পের নিষেধাজ্ঞা অনেক পরিবারকে পৃথক করেছে। এমনকি দেশের ব্যবসা-বানিজ্যের অনেক ক্ষতি হয়েছে। ট্রাম্প এর আরোপিত নীতি দেশের স্বার্থের প্রতি সাংঘর্ষিক'। মানবাধিকার সংস্থাগুলো অনেকদিন ধরেই বাইডেন প্রশাসনের কাছে এই নিষেধাজ্ঞা বাতিলের আহ্বান জানিয়ে আসছিলেন। মার্চের ৩১ তারিখ পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি ছিলো।


এর আগে অভিবাসন নিষেধাজ্ঞা দেয়ার সময় ট্রাম্প বলেছন, করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত অর্থনৈতিক পরিস্থিতিতে মার্কিন শ্রমিকদের রক্ষা করার জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে গ্রিন কার্ডের আবেদন কার্যক্রম বিষয়ে সুরাহা করতে বেশ সময় লেগে যাবে। ক্যালিফোর্নিয়ার অভিবাসনবিষয়ক অ্যাটর্নি কার্টিস মরিসন বলেন, ‘করোনায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বেশিরভাগ ভিসা কার্যক্রম বন্ধ থাকায় প্রচুর গ্রিন কার্ড আবেদন জমা পড়েছে। এসব আবেদনের বিষয়ে সিদ্ধান্ত নিতে ও সুরাহা করতে কয়েক বছর লেগে যেতে পারে।’

আপনার মতামত লিখুন :