• 40

প্রবাসী মুক্তিযোদ্ধা

স্বাধীনতার ৫০ বছরে ড. নূরুন নবীর ভাবনা

স্বাধীনতার ৫০ বছরে ড. নূরুন নবীর ভাবনা

ড. নূরুন নবী

স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ। উদযাপন হচ্ছে সূবর্ণজয়ন্তী। দীর্ঘ পথচলায় কেমন আছে প্রিয় দেশ। আছে কতটা অর্জন; হারানোর ব্যথা-তা নিয়ে মতামত জানিয়েছেন যুক্তরাষ্ট্রে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা ড. নূরুন নবী। 


আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি, কারণ যে দেশের জন্য যুদ্ধ করেছি, সেই দেশটির মহান স্বাধীনতা অর্জনের সুবর্ণজয়ন্তী পালন করতে পারছি। ইতিমধ্যেই আমার সহযোদ্ধা অনেকেই চলে গেছেন। পঞ্চাশ বছর পর যখন পিছন ফিরে তাকাই তখন অর্জনই দেখি বেশি। জাতির পিতা বঙ্গবন্ধু এই দেশ দিয়ে গেছেন। ৭৫’র ১৫ আগস্ট না এলে এই দেশকে তিনি কোথায় নিয়ে যেতেন তা কল্পনা করা কষ্টকর নয়। তারপরও দেরি হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমাদের দেশকে সুষ্ঠু নেতৃত্বের মাধ্যমে অর্থনৈতিক, কৃষি, শিল্পসহ সামাজিক এবং সাহিত্য-সংস্কৃতির ক্ষেত্রে উন্নয়ন করে চলেছেন। বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন আজ গর্বের জায়গায় নিয়ে গেছে।


তবে কিছু কিছু ক্ষেত্রে আমরা যে পিছিয়ে পড়েছিলাম তা স্বীকার করতে হবে। যেমন গ্লোবালাইজেশনের কারণে অন্য দেশের মৌলবাদ ও উগ্রবাদ আমাদের দেশে ঢুকে পড়ে। দেশের এগিয়ে যাওয়াকে বাধাগ্রস্ত করতে বিভিন্ন সময়ে নানা ষড়যন্ত্রের জাল পাতা হয়েছে। জাপানীদের হত্যা করে জাপানি সাহায্য বন্ধ করার ষড়যন্ত্র হয়েছে, উগ্রপন্থার বিস্তার ঘটিয়ে দেশকে অকার্যকর রাষ্ট্র প্রমাণের চেষ্টা হয়েছে।


কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ষড়যন্ত্রের জাল ছিন্ন করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এই সময় আমি মনে করে নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে। মৌলবাদের শিকড় উপড়ে ফেলতে হবে।

আপনার মতামত লিখুন :