• 16

বাংলাদেশে কোভিড-১৯’র চিকিৎসায় ই-মেন্টরিং উদ্বোধন

বাংলাদেশে কোভিড-১৯’র চিকিৎসায় ই-মেন্টরিং উদ্বোধন

ই-মেন্টরিং উদ্বোধনী অনুষ্ঠান

বাংলাদেশে কোভিড-১৯’র চিকিৎসায় ডাক্তারদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ই-মেন্টরিং কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। ১৮ অক্টোবর বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার ও বাংলাদেশে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) ভারপ্রাপ্ত  মিশন ডিরেক্টর জন এলেলো এর উদ্বোধন করেন।


 জানানো হয়-এই কার্যক্রমে পরামর্শদাতা প্রতিষ্ঠান হিসাবে নির্বাচিত হয়েছে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সিটি (BSMMU)। অন্যদিকে পরামর্শগ্রহীতা হিসাবে প্রায় ৪০টি সরকারী ও ব্যক্তিমালিকানাধীন হাসপাতালকে নির্বাচন করা হয়েছে। পরামর্শগ্রহিতা হাসপাতালগুলোর প্রায় ১,০০০ ডাক্তার পরামর্শদাতা চিকিৎসা সেবা কেন্দ্রের মেডিসিন বিষয়ের অধ্যাপকদের কাছে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের তথ্য ও চিকিৎসা ফলাফল তুলে ধরবে। সেইসাথে জ্ঞান আদান-প্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে তাঁদের কাছ থেকে শিখবেন। এর বাইরে আরো ৩,০০০ ডাক্তার এসব পারস্পরিক কথোপকথনমূলক শিক্ষা অধিবেশনে সংযুক্ত হওয়ার মাধ্যমে পরোক্ষভাবে উপকৃত হবেন।


পরবর্তী পর্যায়ে ই-মেন্টরিং কার্যক্রমের আওতায় ইউনিভার্সিটি অফ মিশিগ্যান’র ইন্টারনাল মেডিসিন বিষয়ক আবাসিক কার্যক্রম এবং বাংলাদেশের মেডিক্যাল বিশ্ববিদ্যালয়গুলোর সাথে সেন্টার ফর গ্লোবাল হেলথ ইকুইটি’র অংশীদারিত্বের ভিত্তিতে শিক্ষা ও জ্ঞান আদান-প্রদানমূলক অধিবেশনের সুযোগ তৈরি হবে। এই অধিবেশনগুলোও বাংলাদেশের সকল ডাক্তারের জন্য উন্মুক্ত থাকবে বলে জানানো হয়।

আপনার মতামত লিখুন :