• 118

শুরু হচ্ছে কামাল আহমেদ মেধাবৃত্তি

শুরু হচ্ছে কামাল আহমেদ মেধাবৃত্তি

শুরু হচ্ছে কামাল আহমেদ মেধাবৃত্তি

কামাল আহমেদ ক্ষণজন্মা এক নক্ষত্রের নাম। তিনি ছিলেন একটি প্রতিষ্ঠান, মানবসেবায় নিজেকে উজাড় করে দেয়া এক মানবতার ফেরিওয়ালা। কোভিড মহামারীতে সম্মুখ সারির যোদ্ধা হিসেবে মানবসেবায় নিজের প্রাণ বিলিয়ে গেছেন। তার আকস্মিক প্রয়াণে শোকে স্তব্ধ ছিল পুরো প্রবাসী কমিউনিটি। কারণ তিনি ছিলেন সকলের প্রিয় কামাল ভাই।


কামাল আহমেদের মানবসেবার অনেকগুলো গুণের মধ্যে ছিল দেশ এবং প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের জন্য কিছু করা, বিশেষ করে বাংলা ভাষা ও শিক্ষা ক্ষেত্রে অবদান রাখা। তিনি প্রথম যুক্তরাষ্ট্রের বাংলাদেশিদের আমব্রেলা সংগঠন বাংলাদেশ সোসাইটিতে প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের মধ্যে বাংলা ভাষার চর্চা সুপ্রসারিত করতে শুরু করেন বাংলা স্কুলের। এছাড়াও দেশ এবং প্রবাসে শিক্ষা বিস্তারে তার অবদান ছিল অনস্বীকার্য। তার প্রত্যক্ষ ও পরোক্ষ উদ্যোগ এবং সহযোগিতায় দেশে গড়ে উঠেছে স্কুল, কলেজ, মাদ্রাসাসহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান। আমৃত্যু সিলেট অঞ্চলে শিক্ষার বিস্তারে তিনি নিজেকে নিবেদিত করে গেছেন।


                                                 রিজু মোহাম্মদ 


শিক্ষানুরাগী মরহুম কামাল আহমেদের মহৎ উদ্যোগকে ধরে রাখতে তার স্মৃতিকে লালন করার উদ্যোগ নিয়েছে এবি মিডিয়া গ্রুপ। তার নামে প্রতিষ্ঠিত ‘কামাল আহমেদ মেমোরিয়াল ফাউন্ডেশন’ এর মাধ্যমে চলতি বছর থেকেই এবি মিডিয়া গ্রুপ শিক্ষাবৃত্তি চালু করতে যাচ্ছে। প্রতি বছর তাঁর জন্মস্থান বিয়ানীবাজার উপজেলায় মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে এই বৃত্তি প্রদান করা হবে। আগামীতে এই কাযর্ক্রম দেশব্যাপী ছড়িয়ে দিতে পারব বলে আমাদের প্রত্যাশা। মহতী উদ্যোগের ক্ষুদ্র একজন উদ্যোক্তা হিসেবে আমি গর্বিত, কৃতজ্ঞতা এবি মিডিয়া গ্রুপের সকল পরিচালক বৃন্দের কাছে! আশাকরি মহতি এই উদ্যোগে সকলের সহযোগিতা পাবো।


রিজু মোহাম্মদের ফেসবুক থেকে নেয়া

আপনার মতামত লিখুন :