• 46

ম্যাক্রোঁর বক্তব্যে ওআইসির কঠোর নিন্দা

ম্যাক্রোঁর বক্তব্যে ওআইসির কঠোর নিন্দা

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন প্রদর্শন অব্যাহত রাখবে। এটি তার দেশের মত প্রকাশের স্বাধীনতার অংশ। ম্যাক্রোঁর এমন বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। শুক্রবার (২৩ অক্টোবর) এক বিবৃতিতে এই প্রতিক্রিয়া জানানো হয়।


ওআইসি তার বিবৃতিতে জানিয়েছে, পৃথিবীর শ্রেষ্ঠ মানব হজরত মোহাম্মদ (সা.)-কে যেভাবে অবমাননা করে যাচ্ছে ফ্রান্স সরকার, আমরা তার তীব্র নিন্দা জানাই। মতপ্রকাশের স্বাধীনতার নামে অন্যের ধর্মীয় অনুভ‚তিতে আঘাত এবং কট‚ক্তি গ্রহণযোগ্য হতে পারে না। ফ্রান্সকে দ্রুত এমন কাজ থেকে বেরিয়ে আসতে হবে এবং দেশটির প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে তার বক্তব্য প্রত্যাহার করতে হবে।


উল্লেখ্য, গত ১৬ অক্টোবর ফ্রান্সের প্যারিসের শহরতলী এলাকায় এক স্কুলশিক্ষককে গলা কেটে হত্যা করা হয়।  রাষ্ট্রবিজ্ঞানের ওই শিক্ষক ‘মতপ্রকাশের স্বাধীনতা’ বিষয়ে পড়াতে গিয়ে রাসূল (সা.) এর কার্টুন প্রদর্শন করেন। এ নিয়ে ফ্রান্সের মুসলমানদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এদিকে রাশিয়ান বংশোদ্ভ‚ত ওই হত্যাকারীকে আটক করা হলেও প্রশাসন চরমপন্থার বিরুদ্ধে অভিযানে নেমেছে।

আপনার মতামত লিখুন :