• 108

সাক্ষাৎকার

মাই ডক্টরে মোহাম্মদ এম রহমান

মাই ডক্টরে মোহাম্মদ এম রহমান

'মাই ডক্টর' পোস্টার

নিউইয়র্কের জনপ্রিয় কমিউনিটি নিউজ নেটওয়ার্ক এফএম-৭৮৬’র স্বাস্থ্য বিষয়ক সাপ্তাহিক বিশেষ আয়োজন ‘মাই ডক্টর- এ অতিথি হয়ে এসেছিলেন বোর্ড সার্টিফাইড ডা. মোহাম্মদ এম.রহমান। দর্শকদের পাঠানো নানা প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি। সাথে ছিলেন আরজে মোহনা।


সারা গায়ে ছোপ-কালো দাগ, ব্যাথা নেই। কারণ কি?

এটা যদি চুলকানি এবং লাল হয়, তাহলে এটা এলার্জির জন্য হতে পারে। আর যদি লাল, চুলকানি কিছুই না হয় তাহলে এটা কেন হচ্ছে জানার জন্য ডার্মাটোলজিস্টের কাছে যেতে হবে। 


বয়স ২২, কোমরে ব্যথা দীর্ঘদিন। ক্যালসিয়াম খেলে কমে, বন্ধে বাড়ে। 

আপনি নিজেও যেহেতু বুঝতে পারছেন যে ক্যালসিয়ামের অভাবজনিত কারণে এমন হচ্ছে সেক্ষেত্রে, আপনি ওষুধের ওপর ভরসা না করে বেশি বেশি ভিটামিন-ডি, ক্যালসিয়াম জাতীয় খাবার খেতে পারেন। বেশি বেশি দুধ বা টকদই খেতে পারেন। 


বয়স ২৪, বুকের ডান পাশের উপরে হাড় উঁচু, চাপ দিলে ব্যথা অনুভূত হয়।

এটা অনেক সময় হাড় বা মাংসপেশি বাড়ার কারণে হতে পারে। আবার পূর্বের কোনো আঘাত থেকেও হতে পারে। যদিও খুব সমস্যা ফেইস করছেন না তবুও চাইলে একটা এক্স-রে করিয়ে দেখতে পারেন।


বয়স ২৫ বছর, অনেক বেশি ক্লান্ত হয়ে যাই অল্পতেই?

দেখতে হবে অন্য কোনো রোগ আছে কিনা। অনেক সময় ওজন বৃদ্ধির জন্য সহজেই ক্লান্ত লাগে, থাইরয়েড সমস্যার কারণেও এমনটা হয়ে থাকে। বেশি বেশি পুষ্টি উপাদানে ভরপুর খাবার খাবেন। 


মাইগ্রেনের ব্যথা থেকে স্থায়ী মুক্তির সমাধান কি? 

মাইগ্রেনের স্থায়ী কোনো সমাধান নেই। তবে, ডাক্তারের দেওয়া ওষুধগুলো নিয়মিত খেলে ব্যথার মাত্রাটা কমে আসবে। এবং আগের মতো ঘন ঘন ব্যথা হবেও না। বেশ দীর্ঘ সময় পরপর হবে।


হঠাৎ করেই মুখে অবাঞ্চিত লোম-ওজন বেড়ে গেছে?

অনিয়মিত মাসিকের জন্য হরমোনের সমস্যা থেকে এটা হতে পারে। পজিস্টরেন ওভারিসিস্ট থাকলেও হঠাৎ করেই এমন হতে পারে। এই সময় শরীরে ইনসুলিন বেড়ে যাওয়ায় অতিরিক্ত খাওয়ার ক্রেভিংটা বেড়ে যায়। এজন্য শর্করা একেবারেই বন্ধ করে দিতে হবে।

আপনার মতামত লিখুন :