• 160

‘মিডিয়ায় হিজাবের নেতিবাচক উপস্থাপন’

‘মিডিয়ায় হিজাবের নেতিবাচক উপস্থাপন’

পহেলা ফেব্রুয়ারি বিশ্বব্যাপী পালিত হয়ে গেলো ওয়ার্ল্ড হিজাব ডে। দিবসটি উপলক্ষে এফএম-৭৮৬ ও আইটিভি ইউএসএ-এর উদ্যোগে দিনব্যাপী হিজাব ডে কনফারেন্সের আয়োজন করা হয়েছিল। তার একটি অংশ ছিল ‘ডেমোনাইজেশন অব হিজাব ইন মিডিয়া’ তথা মিডিয়ায় হিজাবকে ‘দানবরূপে’ উপস্থাপনের বিষয়টি। উপস্থিত প্যানেলিস্টরা এ নিয়ে তাদের মতামত ব্যক্ত করেন।


সোমবার রাতে আয়োজিত ভার্চুয়াল এই প্রোগ্রামটির মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন ওয়ার্ল্ড হিজাব ডে’র ইন্দোনেশিয়ার প্রতিনিধি তৃপ্তি কিউরোটা। 


প্যানেলিস্ট হিসেবে যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের সাংবাদিক ও লেখক জয়নব মার্চেন্ট, ‘মাই হিজাব মাই রাইটস’-এর প্রতিষ্ঠাতা মাসলা তাহির, যুক্তরাষ্ট্রের ইউমেন্টর টকশোর উপস্থাপক এবং সাংবাদিক ফাতিমা আল সাঈদ, মিন্টপ্রেস নিউজ-এর সিইও এবং বিহাইন্ড দ্যা হেডলাইন-এর উপস্থাপক মানার আদলি।


প্যানেলিস্টরা তাদের আলোচনায় বলেন, গণমাধ্যম শুধু মানুষকে তথ্য দেয় না, সচেতনও করে তোলে। বিভিন্ন বিষয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করতে মিডিয়ার ভ‚মিকা অনেক বড়। কিন্তু দুঃখজনক হলো, অনেক মিডিয়া হিজাবকে নেতিবাচকভাবে উপস্থাপন করতে তৎপর রয়েছে। একজন হিজাবীকে মৌলবাদী বা এ জাতীয় নেতিবাচক শব্দ দিয়ে আখ্যায়িত করে থাকে অনেক মিডিয়া।  


তারা আরো বলেন, এমন নেতিবাচক উপস্থাপন শুধু খারাপ নয়, রীতিমতো অপরাধও। তবে এটাও ঠিক যে, মিডিয়ার এই প্রবণতা ধীরে ধীরে কমছে। হিজাব পরিধান করা অনেক নারীরা ইতোমধ্যেই গণমাধ্যমের গুরুত্বপূর্ণ জায়গায় নিজের অবস্থান পোক্ত করে নিয়েছেন। এই ধারা অব্যাহত থাকলে অচিরেই মিডিয়ার এমন নেতিবাচক উপস্থাপন বন্ধ হবে বলে আশা করা যায়।

আপনার মতামত লিখুন :