• 140

একজন আবু হানিপ ও আইগ্লোবাল ইউনিভার্সিটি

একজন আবু হানিপ ও আইগ্লোবাল ইউনিভার্সিটি

একজন আবু হানিপ ও আইগ্লোবাল ইউনিভার্সিটি

গল্পটা একজন স্বপ্নবাজ মানুষের। যিনি ভালবাসেন কাজকে; ভালবাসেন নিজেকে গড়তে। স্বপ্ন দেখেন আকাশছোঁয়া বিজয়ের। তাইতো, সেই লক্ষ্য নিয়েই সামনে এগিয়ে চলেছেন তিনি। তার নাম আবু বকর হানিপ। একজন প্রকৌশলী তিনি। তার এখন নতুন পরিচয় হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম বাংলাদেশি বিশ্ববিদ্যালয়ের মালিক।


আবু বকর হানিপের লেখাপড়া বাংলাদেশে। চুয়েট থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা শেষে উচ্চ শিক্ষার জন্য পাড়ি জমান মার্কিন মুল্লুকে। নিউইয়র্কে কম্পিউটার সায়েন্সে মাস্টার্স করেন। এরপর শুধুই এগিয়ে যাওয়ার গল্প। আমেরিকায় ওরাকল করপোরেশন, আইবিএমসহ বড় বড় সংস্থায় ডেটাবেইস অ্যাডমিন, সিস্টেম অ্যাডমিন, সিস্টেম এনার্জি পদে চাকরি করেছেন।


পেশার সফলতা যখন তাঁর হাতের মুঠোয়, একের পর এক সিঁড়ি ভেঙে যখন তিনি ক্যারিয়ারের শীর্ষের দিকে চলেছেন, তখনই সবাইকে চমকে দেন। সোনালি সময়কে ফেলে, চাকরি ছেড়ে গড়ে তোলেন আইটি প্রফেশনাল হাউজ পিপলএনটেক। সেখানে নিজেকে তিনি উপস্থাপন করেন আইটি সেক্টরের সুনিপুণ কারিগর হিসেবে। পিপলএনটেকের মাধ্যমে অন্তত ৬০০০ জনকে চাকরির ঠিকানা করে দিয়েছেন তিনি। এমন সাফল্য দেখে আবু বকর হানিপকে তো ‘ম্যাজিক ম্যান’ হিসেবেই আখ্যা দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম মোমেন।


আবু বকর হানিপের স্বপ্নটা কিন্তু এখানেই শেষ নয়। এরপর তিনি নজর দেন শিক্ষা বিস্তারে। তারপর যেমন ভাবা তেমন কাজ। সবচেয়ে যুগোপযোগী কাজটি করেছেন এই প্রকৌশলী। গড়েছেন বিশ্ববিদ্যালয়। নাম দিয়েছেন ইনোভেটিভ গ্লোবাল ইউনিভার্সিটি বা আই গ্লোবাল ইউনিভার্সি। যা সংক্ষেপে আই গ্লোবাল বা আইজিইউ ইউনিভার্সিটি নামেই অধিক পরিচিতি।


ওয়াশিংটন ডিসি এবং ডুলস আন্তর্জাতিক বিমানবন্দরের খুব কাছেই ভিয়েনার লিসবার্গ পাইকে আইগ্লোবাল বিশ্ববিদ্যালয়ের অবস্থান। ভার্জিনিয়ার স্টেট কাউন্সিল অফ ভার্জিনিয়ার (এসসিএইচইভি) দ্বারা পরিচালিত এটি। যা এমবিএ, এমএসআইটি, বিবিএ এবং বিএসআইটি ডিগ্রি অর্জনের জন্য ক্যারিয়ার স্কুল ও কলেজগুলির স্বীকৃতি কমিশন (এসিসিএসসি) দ্বারা স্বীকৃত। আইজিইউকে মার্কিন শিক্ষা অধিদফতর উচ্চ শিক্ষার প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি দিয়েছে।


আইজিইউ আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তি করার জন্য ইমিগ্রেশন এবং কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) এর স্টুডেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ ভিজিটার প্রোগ্রাম (এসইভিপি) দ্বারাও অনুমোদিত। শীতকালীন ২০২১ কোয়ার্টারের নতুন শিক্ষার্থীদের পঞ্চাশ শতাংশ (৫০%) বৃত্তিতে ভর্তির সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট:  https://www.igu.edu/undergraduate । আবু বকর হানিপের এই ইতিহাস গড়তে যাওয়ায় তাকে এফএম-৭৮৬ এর পক্ষ থেকে রইলো শুভেচ্ছা।

আপনার মতামত লিখুন :