• 118

কুইন্সে হামলার ঘটনা ‘মুসলিম বিদ্বেষ’ : এনওয়াইপিডি

কুইন্সে হামলার ঘটনা ‘মুসলিম বিদ্বেষ’ : এনওয়াইপিডি

কুইন্সের রিগো পার্ক এলাকা

নিউইয়র্কের কুইন্সের রিগো পার্ক এলাকায় গত ৬ নভেম্বর স্ত্রী নেয়ামত তাহা এবং দুই সন্তানের সামনে খালেদ আলী নামক একজন মুসলিম ব্যক্তির ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। উপর্যুপরি আঘাতে তাকে মারাত্মকভাবে আহত করা হয়। এসময় মুসলমানদেরকে উদ্দেশ্যে কুরুচিপূর্ণ মন্তব্য করে হামলাকারীরা। নিউইয়র্ক পুলিশ এবং প্রসিকিউটররা এই ঘটনাকে ‘মুসলিম বিদ্বেষ’ বলে আখ্যা দিয়েছেন।


এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে কুইন্সের ডেইলি ইগল। সেখানে বলা হয়েছে, নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি) শুরুতে এই ঘটনাকে ‘প্রতিবেশীর সঙ্গে বিরোধের জেরে’ হয়ে থাকতে পারে বলে বিবেচনা করেছিলো। তবে স্থানীয় জনপ্রতিনিধিদের চাপ এবং অধিকতর তদন্তের পর তারা বিষয়টিকে মুসলমানদের বিরুদ্ধে ‘হেইট ক্রাইম’ বলে আমলে নিয়েছে। 


খালেদ আলীকে মারধরের সময় স্ত্রী নেয়ামত তাহার পরনে থাকা হিজাব খুলে নিতে উদ্যত হয় হামলাকারীরা। হামলাকারীরা হিজাব ধরে টানাহেঁচড়া করে এবং বলতে থাকে, ‘উই আর ইন আমেরিকা’। কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন-এর নিউইয়র্ক চ্যাপ্টার এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে। নিন্দা জানিয়েছে স্থানীয় কমিউনিটির আরো কিছু সংগঠন। 


এরই মধ্যে ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ৩৫ বছর বয়সী জিজেল ডেসাস নামে একজনকে গ্রেফতার করেছে নিউইয়র্ক পুলিশ। শুক্রবার তাকে কুইন্স ফৌজদারি আদালতে হাজির করা হয়। এই ন্যাক্কারজনক হামলার তীব্র নিন্দা জানিয়ে সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছেন বোরো প্রেসিডেন্ট ডোনাভান রিচার্ড। একই দাবি করেছেন সেখানকার রাজনীতিবিদসহ আইনজীবীরাও।

আপনার মতামত লিখুন :