• 54

তাহমিনা ওয়াটসন

‘লিগ্যাল হিরোস’ বইটি বেশ প্রশংসা কুড়িয়েছে’

‘লিগ্যাল হিরোস’ বইটি বেশ প্রশংসা কুড়িয়েছে’

ল এন্ড ইমিগ্রেশন’ পোস্টার

নিউইয়র্কের কমিউনিটি নিউজ নেটওয়ার্ক এফএম-৭৮৬’র সাপ্তাহিক আয়োজন ‘ল এন্ড ইমিগ্রেশন’-এ অতিথি হয়ে এসেছিলেন অভিবাসন বিষয়ক আইনজীবী ও লেখিকা তাহমিনা ওয়াটসন। ইমিগ্রেশনসহ সমসাময়িক নানা ইস্যুতে কথা বলেছেন তিনি। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন আরজে আরিয়ান।


কেমন আছেন?

আমি ভালো আছি।ধন্যবাদ। আমাকে যুক্ত করার জন্য। 


ট্রাম্পের সময় বেশকিছু ইমিগ্রেশন আইন নিষিদ্ধ হয়েছিল? বাইডেনের আমলে সেগুলোর কি অবস্থা?

হ্যাঁ, আপনি ঠিকই বলেছেন।এই বছরের যেহেতু মার্চ পর্যন্ত এই আইনগুলো ব্যান ছিলো সেগুলো ইতিমধ্যেই কিন্তু নিষিদ্ধ থেকে বাদ দেয়ার প্রক্রিয়া চলছে। এটা আমাদের জন্য অনেক বেশি আনন্দের। আর একটা বিষয় আপনি জানেন জো বাইডেন প্রশাসন নির্বাচনে জয়ী হওয়ার পরই কিন্তু ট্রাম্পের ‘মুসলিম ব্যান’ আইন তুলে নেন। সুতরাং এই প্রশাসনের সময়টাতে ল’ এন্ড ইমিগ্রেশন এর বেশকিছু বিষয়ে ফ্ল্যাক্সিবিলিটি আসছে বলে আমার মনে হয়। 


গ্রিণ কার্ডধারী যারা বাংলাদেশে গিয়ে আটকা পড়েছেন, তারা ফিরতে পারবেন কিনা?

ধন্যবাদ। আপনি সুন্দর একটা বিষয় সম্পর্কে জিজ্ঞাসা করেছেন। আসলে বারো মাসের বেশি সময় আমেরিকার বাইরে অবস্থান করলে পুনরায় এখানে আসাটা একটু কঠিন। তবে যেহেতু পুরো পৃথিবীই কোভিডে আক্রান্ত তাই এই সময়ের কথাটা ভিন্ন।এতো দীর্ঘ সময় পরে এখানে ফিরতে চাইলে অবশ্যই দুটো বিষয়ের সাপোর্টিং ডকুমেন্ট আবশ্যিক। এক-কেন আপনি আসতে পারেননি সময় মতো।ধরুন বিমান যোগাযোগ বন্ধ ছিলো, বা আপনি এমন কোনো সিচুয়েশনে ছিলেন, আপনার কোনোভাবেই ফিরে আসা সম্ভব হয়নি। সেক্ষেত্রে এই কারণগুলোর স্বপক্ষে সাপোর্টিং ডকুমেন্ট সাবমিট করতে হবে। দুই-এখানে অবস্থানকালীন সময়ে আপনি ট্যাক্স ফাইলিং করেছিলেন কিনা, সর্বশেষ ফাইন্যান্সিয়ান রেকর্ড কি ছিলো আপনার, এখানে আপনার পরিবার-পরিজনের কে কে আছেন সব কিছুসহ সাপোর্টিং ডকুমেন্ট সাবমিট করতে হবে।


একজন জানতে চেয়েছেন আই-১৩০ ভিসা পেতে কতদিন লাগ?

আসলে করোনামহামারীর ফলে দীর্ঘ সময় ধরে ফাইল পড়ে আছে। ফাইলগুলো ওপেন করতেও ২-৩ মাস সময় লেগে যাচ্ছে। তাই ওই ভাইকে আমি অনুরোধ করবো,আপনি অপেক্ষা করুন। ইউএসএ আইসি থেকে আপনার ফাইল ভিসা অফিস হয়ে তারপর ফাইনাল প্রসেসিং হবে। আর অবশ্যই সাপোর্টিং ডকুমেন্টগুলো অনেক গুরুত্বপূর্ণ। বিশেষ করে পুলিশ ক্লিয়ারেন্স। যেটা দারা প্রমাণ হবে তিনি কোনো রাষ্ট্রবিরোধি কর্মকাণ্ডে বা ক্রাইমে জড়িত না। সবকিছুতে এখন যেহেতু একটু দেরি হচ্ছে তাই আমি আপনাকে বলবো আরেকটু অপেক্ষা করতে।


আপনার লেখালেখি কেমন চলছে?

বেশ ভালো।প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই আমার লেখালেখির শুরু হয়। আপনারা জানেন আমার ‘লিগ্যাল হিরোস’ বইটি ইতিমধ্যেই বেশ প্রশংসা কুড়িয়েছে। সামনে আসছে আমার নতুন বই, যেটা লেখার কাজ ইতিমধ্যেই অনেকটা শেষ হয়েছে। 


আপানার সাথে যোগাযোগের মাধ্যম কি?

আমাদের ওয়েবসাইট www.watsonimmigrationlaw.com এ আমার সাথে যোগাযোগ করতে পারেন। গুগুলে আমাকে সার্চ করলে পাবেন।আমাকে ফেসবুকে পাবেন।আমাকে ইনস্ট্রাগামে পাবেন।পাবেন টুইটারেও!আমাকে মেইল করতে পারেন ওয়েবে, মেইল আইডি দেয়া আছে।অর্থ্যাৎ প্রায় সকল যোগাযোগ মাধ্যমে আপনারা আমাকে পাবেন।


এফ্এম-৭৮৬’র দর্শক-শ্রোতাদের উদ্দ্যেশে যদি কিছু বলার থাকে?

আমাদের অনুষ্ঠান দেখার জন্য অনেক ধন্যবাদ।করোনা পরিস্থিতিতে অবশ্যই নিরাপদে থাকবেন, স্বাস্থ্যবিধি মেনে চলবেন।


আপনি ভালো থাকবেন।সুস্থ্য থাকবেন। শুভকামনা।

আপনিও ভালো থাকবেন। আপনাকে এবং এফএম-৭৮৬’র সকল কলাকুশলীদের ধন্যবাদ জানাই।

আপনার মতামত লিখুন :