• 171

ইসরাইলের সাথে এবার সম্পর্কে জড়াল মরক্কো

ইসরাইলের সাথে এবার সম্পর্কে জড়াল মরক্কো

ষোড়শ মুহাম্মদ ও বেনিয়ামিন নেতানিয়াহু ছবি: বিবিসি

চতুর্থ আরব দেশ হিসেবে এবার ইসরায়েলের সাথে সম্পর্কে জড়াল মরক্কো। টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন মধ্যস্থতাকারী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর সিএনএন’র। ১০ ডিসেম্বর বৃহস্পতিবার টুইটটি করেন ট্রাম্প। তাতে মরক্কোর সম্রাট ষোড়শ মোহাম্মদের সাথে টেলিফোন বার্তায় চুক্তি চূড়ান্ত করেছেন বলে দাবি করেন তিনি। 


মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, এই চুক্তির ফলে সাহারা মরুভূমির পশ্চিমাঞ্চলে সার্বভৌমত্ব পাবে দেশটি। অবসান হবে দীর্ঘদিন ধরে চলা আলজেরিয়াভিত্তিক- পোলিজারিও ফ্রন্টের সাথে মরক্কোর আঞ্চলিক সংঘাত। দ্রুততম সময়ের মধ্যে দু'দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক শুরুর ইঙ্গিত দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।


তিনি জানান, সবসময় ঐতিহাসিক এই দিনটির অপেক্ষায় ছিলো ইসরায়েল। মধ্যস্থতার জন্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আমরা চিরকৃতজ্ঞ। এছাড়া, বিশ্বাস স্থাপন করায় মরক্কোর সম্রাট ষোড়শ মুহাম্মদ'কেও অশেষ ধন্যবাদ। খুব শিগগিরই, উভয় দেশের দূতাবাসে সহযোগিতায় শুরু হবে কূটনৈতিক তৎপরতা এবং সরাসরি বিমান চলাচল।


এদিকে, এই শান্তিচুক্তি ঘিরে চরম ক্ষোভ জানিয়েছে ফিলিস্তিন। বক্তব্য- তাদের পিঠে এটা ছুরিকাঘাত। এরআগে, ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদান।

আপনার মতামত লিখুন :