• 190

‘বাইডেনের জন্য যুক্তরাষ্ট্রের ইমাম-ওলামাদের শুভ কামনা’

‘বাইডেনের জন্য যুক্তরাষ্ট্রের ইমাম-ওলামাদের শুভ কামনা’

ইমাম রফিক আহমদ রেফাহী

আগামি ২০ জানুয়ারি ৪৬-তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিচ্ছেন জো বাইডেন। কেমন হবে ট্রাম্প পরবর্তী মুসলিম বিশ্ব? নয়া প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের ইলাম-ওলামাদের উন্নয়নে কি পদক্ষেপ নেবেন। সাথে নিজেদের প্রত্যাশার বিষয়ে নিউইয়র্কের জনপ্রিয় কমিউনিটি নিউজ নেটওয়ার্ক এফএম-৭৮৬’র সাথে কথা বলেছেন ইউএসএ ইউনাইটেড ইমাম-ওলামা কাউন্সিলের প্রেসিডেন্ট ইমাম রফিক আহমদ রেফাহী। 


প্রশ্ন: শুরুতেই প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠান ঘিরে প্রত্যাশা জানাবেন?

ইমাম রফিক আহমদ রেফাহী: শপথ অনুষ্ঠানে অনেক ইমাম-ওলামাকে আমন্ত্রণ জানানো হয়েছে। কিন্তু, করোনা পরিস্থিতির কারণে এবার প্রেক্ষাপট ভিন্ন। তাই, নয়া প্রেসিডেন্টের জন্য ভার্চুয়ালি দোয়া করবেন ইমাম-ওলামারা। সাথে যুক্তরাষ্ট্র তথা সারা বিশ্বের ইমাম-ওলামাদের পক্ষ থেকে জো বাইডেনের জন্য থাকছে শুভ কামনা।


নতুন প্রেসিডেন্টের কাছে ইমাম-ওলামাদের প্রত্যাশা কি?

মুসলিমদের ওপর দেয়া ট্রাম্পের নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওয়াদা করেছেন জো বাইডেন। সেটা তিনি বাস্তবায়ন করবেন বলে বিশ্বাস করি। সাথে কমিউনিটির দেখভাল করা, সুখে-দুখে পাশে দাঁড়ানো তাদের জীবনমান উন্নয়নে তিনি কাজ করবেন বলেই প্রত্যাশা।


বাইডেনের জন্য চ্যালেঞ্জ কি হতে পারে?

গণতন্ত্রের যে ইতিহাস-ঐতিহ্য আছে সেটার ধারাবাহিকতা বজায় রাখা সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে আমি মনে করি। প্রত্যাশা করি নতুন প্রেসিডেন্ট সেই সমস্যাটা সামাল দিয়ে উঠতে সক্ষম হবেন। সাথে করোনা মোকাবেলাও চ্যালেঞ্জ হবে।


কেমন হবে ট্রাম্প পরবর্তী বিশ্ব?

বর্তমান বিশ্বে করোনা মহামারী সবচেয়ে বড় সংকট। সেটা মোকাবেলা করা সবার আগে দরকার। বিশেষ করে গরীর দেশগুলোর ওপর বাইডেন বাড়তি নজর দেবেন বলেই প্রত্যাশা করছি।

আপনার মতামত লিখুন :