• 122

ফ্রান্স: রাসূলকে (সা.) আমরা সম্মান করি

ফ্রান্স: রাসূলকে (সা.) আমরা সম্মান করি

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে শাইখুল আজহার

ফ্রান্স কর্তৃক ইসলাম ও রাসূলের (সা.) অবমাননার ঘটনায় ফুঁসে ওঠে পুরো মুসলিম উম্মাহ। দেশে দেশে বিক্ষোভ আর পণ্য বয়কটে অনেকখানি একঘরে হয়ে পড়ে তারা। এমতাবস্থায় ‘ধর্মবিদ্বেষী অবস্থান’ থেকে সরে আসে ফ্রান্স। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ কয়েকদিন আগে বলেছিলেন, তার বক্তব্যকে ভুল ব্যাখ্যা করা হয়েছে। এবার পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লে ড্রিয়ান বলেছেন, ইসলামের নবীকে সম্মান করে ফ্রান্স।


ফ্রান্সের বিরুদ্ধে চলমান উত্তেজনা কমাতে অতি সম্প্রতি মিশর সফর করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লে ড্রিয়ান। সফরে ঐতিহাসিক আল আজহার বিশ্ববিদ্যালয়ের গ্র্যান্ড ইমাম শাইখুল আজহারের সঙ্গে তিনি সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎকালে ফরাসি পররাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ্য করে শাইখুল আজহার আহমদ আত তাইয়্যেব বলেন, মহানবী (সা.)-কে অপমানের বিষয়টি কোনোভাবেই মানা যেতে পারে না। 


জবাবে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসলাম এবং মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে সর্বোচ্চ সম্মান দেখানোই ফ্রান্স সরকারের নীতি। মুসলমানরাও ফরাসি সমাজের অংশ। মুসলিম দেশগুলোতে ফরাসি প্রেসিডেন্টের মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে। যার ফলে এখন আমাদের সন্ত্রাসবাদী হুমকি দেয়া হচ্ছে, দেশের পাশাপাশি অন্যত্রও ফ্রান্সের বিরুদ্ধে উন্মাদনা তৈরির চেষ্টা চলছে।

আপনার মতামত লিখুন :